আজ: মঙ্গলবার | ১৮ জানুয়ারি, ২০২২ | ৪ মাঘ, ১৪২৮ | ১৪ জমাদিউস সানি, ১৪৪৩ | দুপুর ১:৪৮

সংবাদ দেখার জন্য ধন্যবাদ

Home » নারায়ণগঞ্জ » না'গঞ্জ সদর » তৈমূর পেলেন হাতি, আইভী নৌকা

এনসিসি নির্বাচনে ১৯১ মনোনয়ন ফরম বিরতণ

০৯ ডিসেম্বর, ২০২১ | ৭:৪৩ অপরাহ্ণ | Mehedi Hasan | 653 Views

আসন্ন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী বছরের ১৬ জানুয়ারি। এখন চলছে মনোনয়ন পত্র বিতরণ ও জমা দেয়ার প্রক্রিয়া। চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। এ যাবৎ মেয়র পদে মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন ৮জন। এছাড়া সংরক্ষিত নারী কাউন্সিলর ও সাধারণ কাউন্সিলর পদে ১৮৩জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

এযাবৎ মোট ১৯১ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছে। এর মধ্যে কাউন্সিলর পদে দুই জন দাখিল করেছেন। গত ৫ ডিসেম্বর থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত মেয়র পদে ৮টি, সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৩টি ও সাধারণ কাউন্সিলর পদে ১৫০টি মনোনয়ন ফরম বিতরণ হয়েছে। এবারের নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ মতিয়ুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের (এনসিসি) মোট ওয়ার্ড সংখ্যা ২৭টি। এতে ২৭ জন কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর ৯জন এবং মেয়র পদে ১ জন নির্বাচিত হবেন।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এলাকায় মোট ভোটার সংখ্যা রয়েছে ৫ লাখ ১৭ হাজার ৩৫৭ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৫৯ হাজার ৮৩৪, মহিলা ২ লাখ ৫৭ হাজার ৫১৯ ও তৃতীয় লিঙ্গের ৪ জন ভোটার। ভোট গ্রহনের জন্য মোট কেন্দ্র রয়েছে ১৮৭টি এবং এর মধ্যে ভোট কক্ষ ১৩০১টি। এছাড়া অস্থায়ী ভোট কক্ষের সংখ্যা ৯৫টি। এবার নতুন ভোটারের অধিকাংশই তরুন।

সর্বশেষ ২০১৬ সালের ২২ ডিসেম্বর নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে নির্বাচন অনুষ্ঠিত হয়। তখন ভোটার ছিল ৪ লাখ ৭৪ হাজার ৯৩১ জন। তাদের মধ‌্যে ২ লাখ ৩৯ হাজার ৬৬২ জন পুরুষ; ২ লাখ ৩৫ হাজার ২৬৯ জন নারী। ১৭৪ কেন্দ্রের ১৩০৪টি কক্ষে ভোট হয়। সব কেন্দ্রেই ভোট হয়েছে সনাতনি ব‌্যালটে। সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর ৯টি পদে ৩৮ জন, ওয়ার্ড কাউন্সিলর ২৭টি পদে ১৫৬ জন এবং মেয়র পদে ৭ জন প্রার্থী ছিল। মেয়র পদে আওয়ামী লীগ থেকে সেলিনা হায়াত আইভী নৌকা, বিএনপি থেকে সাখাওয়াত হোসেন খান ধানের শীষ, বিপ্লবী ওয়ার্কাস পার্টি থেকে মাহবুবুর রহমান ইসমাইল কোদাল, এলডিপি থেকে কামাল প্রধান ছাতা, ইসলামী আন্দোলন বাংলাদেশ থেকে মাসুম বিল্লাহ হাতপাখা, কল্যাণ পার্টি থেকে রাশেদ ফেরদৌস হাতঘড়ি, ইসলামী ঐক্যজোট থেকে মুফতি এজহারুর হক মিনার প্রতিকে নির্বাচন করেন। নির্বাচনে সেলিনা হায়াৎ আইভী ১ লাখ ৭৫ হাজার ৬১১ ভোট আর সাখাওয়াত হোসেন খান পেয়েছিলেন ৯৬ হাজার ৪৪ ভোট।

এ বছরের ৩ ডিসেম্বর বাংলাদেশ আওয়ামী লীগ এনসিসি নির্বাচনে মেয়র পদে নৌকা প্রতিকের প্রার্থী হিসেবে বর্তমান মেয়রের নাম ঘোষনা করেছেন। তার পক্ষ থেকে নির্বাচন অফিসের মনোনয়ন ফরম সংগ্রহ করা হয়েছে। এখন পর্যন্ত বাংলাদেশ জাতীয়তাবাদি দল(বিএনপি) ধানের শীষ প্রতিকে মেয়র প্রার্থী ঘোষনা করবেন কিনা জানা যায় নি। দলটির সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী সরকাররের অধিনে কোন নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্তে অটল থাকলেও, এনসিসির নির্বাচনে তাদের কেউ যদি ব্যক্তিগত বা স্বতন্ত্র প্রার্থী হয়, তাতে কোন আপত্তি থাকবে না দলের। সেই হিসেবে বিএনপির মহানগরের দুই নেতা নির্বাচন অফিস থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এর মধ্যে গতবারের বিএনপি প্রার্থী এড. শাখাওয়াত হোসেন খান রয়েছেন। এছাড়াও ইসলামী আন্দোলন বাংলাদেশ থেকে (হাতপাখা প্রতিকের) সমর্থন নিয়ে মাসুম বিল্লাহ, কল্যাণ পার্টি থেকে রাশেদ ফেরদৌস মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

আগামী নতুন বছরের ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। এই সিটিতে ভোট হবে শতভাগ ইভিএমে। ঘোষিত তফশিল অনুযায়ী আগ্রহী প্রার্থীরা মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিতে পারবেন ১৫ ডিসেম্বর পর্যন্ত। ২০ ডিসেম্বর বাছাইয়ের পর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ২৭ ডিসেম্বর। দলীয় প্রতীকে স্থানীয় নির্বাচন চালুর পর এটি দ্বিতীয় নির্বাচন হতে যাচ্ছে।

এবারের নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পেয়েছেন ঢাকা অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মাহফুজা আক্তার। সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পেয়েছেন নারায়ণগঞ্জ জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ মতিয়ুর রহমান, রূপগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ মাহবুবুর রহমান, বন্দর উপজেলা নির্বাচন কর্মকর্তা আব্দুল কাদির, সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা আফরোজা খাতুন, সোনারগাঁ উপজেলা নির্বাচন কর্মকর্তা ইউসুফ-উর-রহমান, লালবাগ থানা কার্যালয়ের নির্বাচন কর্মকর্তা মোসা. মাহাফুজা আক্তার, আড়াইহাজার উপজেলা নির্বাচন কর্মকর্তা সুলতানা এলিন, কেরানীগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. আ. আজিজ, ডেমরা থানা নির্বাচন কর্মকর্তা আল-আমিন। এছাড়া মনোনয়নপত্র গ্রহণ ও বাতিল আদেশের বিরুদ্ধে আপিল মিমাংসার জন্য আপিল কর্তৃপক্ষ হিসেবে ঢাকা বিভাগীয় কমিশনার খলিলুর রহমানকে নিয়োগ দেওয়া হয়েছে।



Comment Heare

Leave a Reply

Top
%d bloggers like this: