আজ: বৃহস্পতিবার | ৫ আগস্ট, ২০২১ | ২১ শ্রাবণ, ১৪২৮ | ২৫ জিলহজ, ১৪৪২ | সকাল ৮:০৮

সংবাদ দেখার জন্য ধন্যবাদ

Home » আন্তর্জাতিক » ওমান সাগরে ৪ জাহাজ ছিনতাই

কঠোর লকডেউনে সিনহা গার্মেন্টের শ্রমিকদের বিক্ষোভ

০৮ জুলাই, ২০২১ | ৩:৪৫ অপরাহ্ণ | বাংলাদেশ বার্তা | 235 Views

আবারও বকেয়া বেতনের দাবিতে ওপেক্স এন্ড সিনহা টেক্সটাইল গ্রুপের সিনহা গার্মেন্টের শ্রমিকরা আন্দোলনে নেমেছে। বৃহস্পতিবার (৮জুলাই) সকাল ৯টা থেকে তারা কাচঁপুরের সড়ক অবরোধ করে রেখেছে। এ কারণে কঠোর লকডাউনেও কাঁচপুর এলাকায় ঢাকা-সিলেট ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পণ্যবাহী পরিবহনের দীর্ঘ জটের সৃষ্টি হয়েছে।


সারা দেশে চলমান কঠোর বিধিনিষেধের মধ্যেও শ্রমিকরা তাদের বকেয়া বেতনের দাবিতে কাঁচপুর সেতুর ঢালুতে অবস্থান নিয়েছে। মালিক ও শ্রমিকদের সাথে আলোচনা করে সমাধানের চেষ্টা করছে নারায়ণগঞ্জ শিল্প পুলিশ, জেলা প্রশাসন, জেলা পুলিশ প্রশাসন।

শ্রমিক বিক্ষোভ ও  সড়ক অবরোধের তথ্য নিশ্চিত করে শিল্প পুলিশ’র ওসি (ইন্টেলিজেন্স) শেখ বশির আহমেদ জানান, গত জুন মাস থেকেই বকেয়া বেতনের দাবিতে কয়েক দফা শ্রমিকরা আন্দোল করে আসছে। আজ মে ও জুন মাসের বকেয়া বেতনের দাবিতে সকাল থেকে সড়ক অবরোধ করে রেখেছে। আমরা চেস্টা করছি তাদের বুঝিয়ে কর্মে ফিরে নিতে।

শ্রমিকদের অভিযোগ, প্রতি মাসের বেতন পরবর্তী মাসের সাত কর্ম দিবসের মধ্যে প্রদান করার কথা থাকলেও কর্তৃপক্ষ ৩০ তারিখেও প্রদান করে না। গত তিন মাসের বকেয়া বেতন রয়েছে। আর লকডাউনের কারণে তাদের অতিরিক্ত ভাড়া দিয়ে কর্মস্থলে আসতে হচ্ছে।

কারখানা কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, মে মাসের বেতন জুলাই মাসের ১২ তারিখে ও জুন মাসের বেতন জুলাই মাসের ১৯ তারিখে পরিশোধ করা হবে। তাদের এ আশ্বাসেও শ্রমিকরা মানছে না।

ওপেক্স এন্ড সিনহা টেক্সটাইল গ্রুপ’ এর শ্রমিক সংখ্যা ১১০০০। গত ৩ জুন থেকে কারখানাটির ৩ থেকে ৪‘শ শ্রমিক আন্দোলন শুরু করেন। ৫ জুন ফ্যাক্টরির পাওয়ার বন্ধ করে উৎপাদন কাজ ব্যাহত করেন। ৬ জুন ফ্যাক্টরিটি যথারীতি চালু থাকার পরও লে-অফে থাকা কিছু শ্রমিক ৩০ তারিখের মধ্যে পাওনা পরিশোধসহ ৭ দফা দাবীতে ঢাকা প্রেসক্লাবের সামনে মানবন্ধন কর্মসূচি পালন করেন। তারই ধারাবাহিকতায় ৭ জুন আন্দোলনকারী শ্রমিকরা কারখানাটির প্রধান ফটকের সামনে অবস্থান নিয়ে দিনভর বিক্ষোভ করেন। বিকেলে কর্তৃপক্ষের আশ্বাসে শ্রমিকরা তাদের বিক্ষোভ কর্মসূচি প্রত্যাহার করে নেন। তাদের সেই বকেয়ো বেতন না পেয়ে আজ আবারও (৮জুলাই) সড়ক অবরোধ করে শ্রমিকরা।



Comment Heare

Leave a Reply

Top
%d bloggers like this: