আজ: মঙ্গলবার | ২৬ অক্টোবর, ২০২১ | ১০ কার্তিক, ১৪২৮ | ১৯ রবিউল আউয়াল, ১৪৪৩ | বিকাল ৩:২২

সংবাদ দেখার জন্য ধন্যবাদ

Home » সারাদেশ » চট্টগ্রাম বিভাগ » কুমিল্লা » কুমিল্লায় কাভার্ডভ্যানচাপায় নিহত ২

খোলার অপেক্ষায় ৪ কোটি শিক্ষার্থী

২৬ আগস্ট, ২০২১ | ২:১৪ অপরাহ্ণ | বাংলাদেশ বার্তা | 522 Views

করোনা ভাইরাস (কোভিড-১৯) মহামারীতে লম্বা সময় ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় হাঁপিয়ে উঠেছে ৪ কোটি শিক্ষার্থী। প্রাক-প্রাথমিক থেকে শুরু করে উচ্চশিক্ষার পীঠস্থান বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা এখন শিক্ষাপ্রতিষ্ঠান খোলার অপেক্ষায় প্রহর গুনছেন।

সংক্রমণের হার কিছুটা নিম্নগতি থাকায় সরকারও ইতিবাচক। এরই মধ্যে যত দ্রুত সম্ভব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নির্দেশনা দেয়া হয়েছে। প্রাথমিক বিদ্যালয়গুলো খুলে দিতে যাবতীয় প্রস্তুতি নিতে সারা দেশের প্রধান শিক্ষকদের নির্দেশনা দেয়া হয়েছে।

জানা গেছে, শিক্ষাপ্রতিষ্ঠান খোল ও শিক্ষক-শিক্ষার্থীসহ সংশ্লিষ্টদের টিকা দেয়ার অগ্রগতি এবং শিক্ষার ক্ষতি পোষানোর সম্ভাব্য কৌশল নির্ধারণ নিয়ে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় যৌথ বৈঠকে বসবে। বৈঠকের সিদ্ধান্ত শনিবার অথবা রোববার সংবাদ সম্মেলন করে জানাবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এদিকে সংক্রমণের হার ৭-৮ শতাংশ থাকলেও শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে বলে জানা গেছে। এরই মধ্যে মাঠ পর্যায়ে স্কুল-কলেজ কর্তৃপক্ষকে যেকোনো সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পূর্ণ প্রস্তুতি নিতে বলা হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোও স্বাস্থ্যবিধি মেনে ক্লাস চালানোর প্রস্তুতি নিচ্ছে।

শুরুতে এ বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীরা সপ্তাহের ছয়দিন ক্লাস করবে। অন্যান্য শ্রেণির ক্লাস সপ্তাহে এক থেকে দুই দিন হতে পারে। এছাড়া বিশ্ববিদ্যালয়গুলো তাদের একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটের বৈঠকে খোলার সিদ্ধান্ত নেবে। তবে এ ব্যাপারে রূপরেখা দেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের বলেন, ‘সচিবদের সঙ্গে বৈঠকে দ্রুত সময়ের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার জন্য প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। এরপর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার জোর প্রস্তুতি চলছে। বৃহস্পতিবার শিক্ষার দুই মন্ত্রণালয় ও এর অধীন সংশ্লিষ্ট দপ্তর প্রধানদের নিয়ে এ সংক্রান্ত একটি পর্যালোচনা বৈঠক রয়েছে।’

শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা- এ দুই মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী এবং তিন সচিব বৈঠকে যোগ দেবেন। এছাড়া বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান ও সদস্য, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, অধিদফতরের মহাপরিচালক এবং করোনা সংক্রান্ত জাতীয় কারিগরি কমিটির সদস্যদের আমন্ত্রণ জানানো হয়েছে।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর ১৭ মার্চ থেকে এখনও পর্যন্ত বন্ধ রয়েছে দেশের সব স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান।



Comment Heare

Leave a Reply

Top
%d bloggers like this: