আজ: বৃহস্পতিবার | ২৪শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ৯ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ | ৭ই সফর, ১৪৪২ হিজরি | রাত ৯:৫৪
শিক্ষা

ফেসবুকের নতুন ভার্সনে যেসব সুবিধা

বাংলাদেশ বার্তা | ১৬ সেপ্টেম্বর, ২০২০ | ১২:১৩ অপরাহ্ণ

ল্যাপটপ বা ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য পুরোনো সেই ক্ল্যাসিকাল রুপ বদলে আধুনিক নতুন ডিজাইনে আসছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। ইতোমধ্যে কম্পিউটার থেকে ফেসবুকে লগিইন করলেই ভেসে উঠছে ক্ল্যাসিক সংস্করণের বিদায়ের বার্তা। চলতি সেপ্টেম্বর থেকেই সব ব্যবহারকারীকে ফেসবুকের নতুন সংস্করণ ব্যবহার করতে হবে।

বছরের শুরুতেই ফেসবুক নতুন রূপ নিয়ে হাজির হলেও তা ছিল ঐচ্ছিক। কম্পিউটার থেকে পুরনো ফেসবুক এতদিন দিব্যি ব্যবহার করা যেত। তবে এখন পপ-আপ নোটিফিকেশনে ফেসবুক কর্তৃপক্ষ বলছেন, ব্যবহারকারীদের আরও উন্নত অভিজ্ঞতা দিতে ক্ল্যাসিক সংস্করণকে বিদায় দিচ্ছে। নতুন সংস্করণে সাইট দ্রুত লোড হবে। এছাড়া ডার্ক মোড থাকার ফলে চোখের ওপর চাপ কম পড়বে।

এবার চলুন জেনে নিই ফেসবুকের নতুন সংস্করণে কি কি সুবিধা রয়েছে-

ডিজাইন ও লোগো: এদিকে ফেসবুকের নতুন ডিজাইনে ওয়েবসাইটের ওপরে এতদিনের পরিচিত নীল রঙের বারটি সাদা করেছে প্রতিষ্ঠানটি। বারের অংশেই থাকবে হালকা ধূসর রঙে নিউজ ফিড, মেসেঞ্জার, নোটিফিকেশন, ওয়াচ, মার্কেটপ্লেস ও গ্রুপ আইকন। আবার সেখানে থাকা লোগোতেও এসেছে পরিবর্তন।

ডার্ক মোড: বর্তমান সময়ে যে কোনো ডিভাইস ব্যবহারের ক্ষেত্রে সবার পছন্দের অন্যতম ফিচার ডার্ক মোড। ডিসপ্লের ক্ষতিকর রশ্মি থেকে চোখকে কিছুটা স্বস্তি দেয় এ মোড, সঙ্গে ব্যাটারি সেভার হিসেবেও কাজ করে এটি। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ইতোমধ্যেই মোবাইল সংস্করণে ডার্ক মোড চালু করেছে। এবার নতুন ফেসবুক ইন্টারফেসেও ডেস্কটপ সংস্করণের ব্যবহারকারীরা চাইলেই নোটিফিকেশন আইকনের পাশে থাকা অপশন থেকে ডার্ক মোড চালু করতে পারবেন। আবার ইচ্ছা করলেই ব্যবহারকারীরা লাইট মোডেও যেতে পারেন।

দ্রুত ছবি পোস্ট: নতুন ইন্টারফেসে বেশ কিছু আকর্ষণীয় বৈশিষ্ট্যের মধ্যে অন্যতম হচ্ছে এ নতুন ইন্টারফেসে যে কোনো ছবি বা পোস্ট লোড হতেও অনেক কম সময় লাগবে। ফলে ব্যবহারকারীরা স্বাচ্ছন্দ্যে অল্প সময়ে অনেক ছবি বা পুরো একটি অ্যালবাম আপলোড করতে পারবেন।

টেক্সট বড় ও স্পষ্ট: এ নতুন সংস্করণে টেক্সটগুলো আগের থেকে আরও পরিষ্কার দেখাচ্ছে। পাশাপাশি হরফের আকার বড় করায় ব্যবহারকারীদের সুবিধা হবে ফেসবুকের পাতায় যে কোনো পোস্ট পড়তে। ফেসবুকের মোবাইল অ্যাপ্লিকেশনের সঙ্গে সামঞ্জস্য রেখেই এ আপগ্রেডেশন করা হচ্ছে বলে জানিয়েছে ফেসবুক।





এই বিভাগের আরো সংবাদ




Leave a Reply

%d bloggers like this: