আজ: রবিবার | ২৭শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১২ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ | ১০ই সফর, ১৪৪২ হিজরি | দুপুর ১:২৭
শিক্ষা

রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশকে সহায়তা করবে যুক্তরাষ্ট্র

বাংলাদেশ বার্তা | ১২ সেপ্টেম্বর, ২০২০ | ৪:৫০ অপরাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করে কথা বলেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী ড. মার্ক টি এস্পার। তিনি রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ সমাধানে বাংলাদেশকে সহায়তারও আশ্বাস দিয়েছেন।

শুক্রবার (১১ সেপ্টেম্বর) সন্ধ্যায় প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ তথ্য জানান।

ইহসানুল করিম জানান, শুক্রবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীকে ফোন করেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী। এ সময় তাদের মধ্যে কুশল বিনিময় ছাড়াও দুই দেশের সম্পর্ক উন্নয়নের ব্যাপারে দীর্ঘ সময় কথা হয়। রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ সমাধানে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে সহায়তা করবে বলে জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী ড. মার্ক টি এস্পার।

‘করোনা মোকাবেলায় বাংলাদেশের প্রধানমন্ত্রীর নেয়া পদক্ষেপ এবং প্রতিবেশী দেশগুলোর মঙ্গলার্থে তার সাম্প্রতিক কার্যক্রমের প্রশংসা করেন ড. মার্ক টি এসপার। উভয় নেতা সব দেশের সার্বভৌমত্ব নিশ্চিত করতে একটি অবাধ ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিকের প্রতি তাদের যৌথ প্রতিশ্রুতি নিয়ে আলোচনা করেছেন এবং সামুদ্রিক ও আঞ্চলিক সুরক্ষা, বৈশ্বিক শান্তিরক্ষা এবং বাংলাদেশের সামরিক সামর্থ্যকে আধুনিকীকরণের উদ্যোগসহ সুনির্দিষ্ট দ্বিপাক্ষিক প্রতিরক্ষা বিষয়ক অগ্রাধিকারগুলো নিয়ে আলোচনা করেছেন।’

নৃশংস হত্যাকাণ্ড ও নির্যাতনের মুখে ২০১৭ সালের আগস্ট মাস থেকে দলে দলে রোহিঙ্গারা বাংলাদেশে প্রবেশ করতে শুরু করে। মানবিক দিক বিবেচনায় বাংলাদেশ অসহায় রোহিঙ্গাদের আশ্রয় দেয়। আগে থেকে থাকা কয়েক লাখসহ ১১ লাখের বেশি রোহিঙ্গা জনগোষ্ঠী এখন বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এসব রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার বারবার আশ্বাস দিলেও আজ পর্যন্ত একজনকেও ফিরিয়ে নেয়নি বার্মা। রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারকে চাপ সৃষ্টি করতে বাংলাদেশ সরকার বরাবরই আন্তর্জাতিক জনগোষ্ঠীর কাছে আহ্বান জানিয়ে আসছে।





এই বিভাগের আরো সংবাদ




Leave a Reply

%d bloggers like this: