শিরোনাম: নারায়ণগঞ্জ আইনজীবী সমতিরি নর্বিাচনে আওয়ামী লীগ প্যানলেরে জয়        স্কুলের মাঠ কেটে বিএনপি নেতার ইরি স্কীমের পাইপ        এলজিইডির প্রকৌশলীর উপর হামলার প্রতিবাদে মানববন্ধন        আড়াইহাজারে গ্রামবাসী ও বালু সন্ত্রাসীদের মধ্যে সংঘর্ষের আশঙ্কা        মামলার ভয় দেখিয়ে অটোরিকশা থেকে অর্থ আদায়ের অভিযোগ        রূপগঞ্জে এলজিইডির কর্মকর্তা কর্মচারীদের মানববন্ধন        ছাত্রদলের পদ বঞ্চিতদের বিক্ষোভ        বন্দরে জুয়া খেলা বন্ধের দাবীতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন        বন্দরে ৪ ছিনতাইকারী গ্রেফতার        বইয়ের মাত্রাতিরিক্ত মুল্যবৃদ্ধিতে নিরুপায় অভিভাবক       

সংবাদ

লড়াই করে হারলো বাংলাদেশ

বাংলাদেশবার্তা ০৩ নভেম্বর, ২০২২ | ১১:৩৬ পূর্বাহ্ণ

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে দুই দলের জন্যই ম্যাচটা ছিল গুরুত্বপূর্ণ। কিন্তু ভারতের কাছে বৃষ্টি আইনে ৫ রানের পরাজয়ে সেমির স্বপ্ন ঝুলে গেলো সাকিব আল হাসানদের। আর ভারত সেমির পথে একধাপ এগিয়ে গেলো ভারতীয় দল।

বিপদে বাংলাদেশ

দারুণ ওপেনিং জুটির পর লিটন-শান্ত ফিরলে নতুন নামা সাকিব-আফিফের ওপর নির্ভর করছিল অনেক কিছু। কিন্তু আফিফ ৫ বলে ৩ রানই করতে পেরেছেন। আরশদ্বীপের বলে ক্যাচ উঠিয়ে ফিরেছেন। তিন বল পর একইভাবে ক্যাচ তুলে বিদায় নেন অধিনায়ক সাকিব আল হাসানও। তাতে বিপদই বাড়ে বাংলাদেশের।

নতুন নামা ইয়াসির আলীও আগের ব্যাটারদের পদাঙ্ক অনুসরণ করেছেন। পান্ডিয়ার বলে ১ রানে ফিরলে পরাজয়ের সব বন্দোবস্ত হয়ে যায় টাইগারদের। ভারতের বিপক্ষে ১৫১ রানের লক্ষ্যে ১৩ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ১০৮ রান। ক্রিজে আছেন তাসকিন (০) ও নুরুল হাসান (২)।

লিটনের পর ফিরলেন শান্তও

লিটন ফিরতেই হাত খুলছিলেন শান্ত। কিন্তু চাপের মুহূর্তে বেশি দূর যেতে পারলেন না। তাকে দশম ওভারের প্রথম বলে সূর্যর ক্যাচ বানিয়েছেন সামি। শান্ত ফেরার আগে ২৫ বলে ২১ রান করেছেন। তাতে ছিল একটি চার ও একটি ছয়।

বৃষ্টি বিরতির পর রানআউট লিটন

বৃষ্টি বিরতির পর মাঠে নামলেও ছন্দপতন ঘটেছে বাংলাদেশের। রানআউটে ফিরেছেন দারুণ শুরু এনে দেওয়া লিটন। অষ্টম ওভারে দুই রান নিতে গিয়ে রানআউট হয়েছেন ২৭ বলে ৬০ রান করা লিটন। তাতে শুরুতে যে ছন্দ ছিল তাতে ব্যাঘাত ঘটেছে। তার ইনিংসে ছিল ৭টি চার ও ৩টি ছয়। আউট ফিল্ড ভেজা থাকায় অবশ্য রান নিতে গিয়ে ভোগান্তিতে পড়তে হয়েছে দুই ওপেনারের।

১৬ ওভারে নতুন লক্ষ্য ১৫১

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের দেওয়ায় ১৮৫ রান তাড়ায় বিস্ফোরক ব্যাটিং চলছিল লিটন দাসের। ২১ বলে তুলে নেন ফিফটি। ৭ ওভার শেষ হতে বৃষ্টি বাগড়া দিলে খেলা বন্ধ থাকে অনেক্ষণ। তার পর ওভার কমিয়ে নতুন লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। ১৬ ওভারে করতে হবে ১৫১ রান। অর্থাৎ ৫৪ বলে আর ৮৪ রান লাগবে বাংলাদেশের।

বৃষ্টি নামার আগে ভারতের বিপক্ষে ৭ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ছিল বিনা উইকেটে ৬৬। তখন ক্রিজে ছিলেন লিটন দাস (৫৯) ও নাজমুল হোসেন শান্ত (৭)।

লিটনের বিস্ফোরক ব্যাটিংয়ে পাওয়ার প্লেতেই ৬০

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের দেওয়া ১৮৫ রানের লক্ষ্যে আক্রমণাত্মক সূচনা করেছে বাংলাদেশ। প্রথম ওভার দেখে শুনে খেলার পর ঝড়ো গতিতে রান তুলছেন লিটন দাস। দ্বিতীয় ওভারে আরশদ্বীপ সিংয়ের বলে একটি ক্যাচ উঠলেও সেটি গ্লাভসে জমা পড়ার আগে মাটিতে ড্রপ খেয়েছে।

তৃতীয় ওভারে ভুবনেশ্বর কুমারের বলে তো চার ছক্কা মেরে অ্যাডিলেড মাতিয়ে তুলেন লিটন। একই ওভারে আবারও লিটনের ক্যাচ উঠেছিল। কঠিন সুযোগ হাতে জমাতে পারেনি কেউ। পরে তো পাওয়ার প্লের ষষ্ঠ ওভারে ২১ বলে ছক্কা মেরে পূরণ করেন ফিফটি। লিটনের বিস্ফোরক ব্যাটিংয়ে ৬ ওভারেই বিনা উইকেটে যোগ হয়েছে ৬০ রান।

বাংলাদেশকে ১৮৫ রানের লক্ষ্য দিয়েছে ভারত

সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে দুই দলের জন্যই ম্যাচটা ভীষণ গুরুত্বপূর্ণ। এমন ম্যাচে বাংলাদেশকে ১৮৫ রানের লক্ষ্য দিয়েছে ভারতীয় দল। টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে টস হেরে ভারত ৬ উইকেটে ১৮৪ রান করেছে।

টস জিতে বোলিংয়ে শুরুতে ভারতকে ভালোই চাপে রাখতে পেরেছিল বাংলাদেশ। পাওয়ার প্লেতে নিতে পারে একটি উইকেট। তার পর তো লোকেশ রাহুল-বিরাট কোহলির ব্যাটেই বড় স্কোরের ভিত গড়া।

শুরুটা করেন রাহুল। ৩২ বলে ৫০ রান করেছেন। যাকে ঘিরে বেশি আলোচনা সেই সূর্যকুমার ৩০ রানের বেশি করতে পারেননি। বিপজ্জনক এই ব্যাটার থাকলে স্কোরটা হয়তো আরও বেশি হলেও হতে পারতো। তাকে ৩০ রানে বোল্ড করেছেন সাকিব। বাংলাদেশের কৃতিত্ব ডেথ ওভারে বেশ কিছু গুরুত্বপূর্ণ উইকেট নিয়ে চাপ সৃষ্টি করতে পেরেছিল। তার পরেও ভারতকে সমৃদ্ধ স্কোরবোর্ড পাওয়া থেকে রুখতে পারেনি। যার পেছনে বড় অবদান কোহলির ঝড়ো ব্যাটিং। ভারতীয় এই ব্যাটার ৪৪ বলে ৬৪ রানে অপরাজিত থেকেছেন। তার ইনিংসে ছিল ৮টি চার ও ১টি ছয়।

শেষ ওভারে রবিচন্দ্রন অশ্বিনের (১৩*) ক্যামিও ইনিংসে ভারত ৬ উইকেটে ১৮৪ রানের সংগ্রহ পেয়েছে। অশ্বিনের ৬ বলের ইনিংসে ছিল ১টি চার ও ১টি ছয়।

৪৭ রানে ৩ উইকেট নিয়েছেন হাসান মাহমুদ। ৩৩ রানে দুটি সাকিব আল হাসান। ৫৭ রান দিয়ে সবচেয়ে ব্যয়বহুল ছিলেন শরিফুল। তিনি কোনও উইকেট পাননি।

দ্রুত কার্তিক-অক্ষরকে ফিরিয়েছে বাংলাদেশ

চাহিদা মিটিয়ে রান তোলার সময় উইকেটের পতন ঘটায় কোহলি-কার্তিক জুটির ওপর প্রত্যাশা ছিল অনেক কিছু। কিন্তু কার্তিকের দুর্ভাগ্যজনক রানআউটে তাদের জুটিতে ২০ রানের বেশি যোগ হয়নি। তার পর ফিরে যান অক্ষর প্যাটেলও। অক্ষরকে ৭ রানে সাকিবের তালুবন্দি করিয়েছেন হাসান মাহমুদ।

পান্ডিয়াকে টিকতে দিলেন না হাসান

সূর্য-কোহলির ৩৮ রানের জুটি ভাঙার পর পান্ডিয়ার ওপর নির্ভর করছিল অনেক কিছু। কিন্তু ভারতীয় মারকুটে অলরাউন্ডারকে থিতুই হতে দেননি হাসান মাহমুদ। শর্ট বলে সহজ ক্যাচে পান্ডিয়াকে ৫ রানে তালুবন্দি করিয়েছেন।

উত্তাপ ছড়ানোর আগেই সূর্যকে বোল্ড করলেন সাকিব

সূর্যর কঠিন ক্যাচ উঠলেও সেটি হাতছাড়া করেছিল বাংলাদেশ। তার পর হাত খুলতে খুলতে ভয়ানক হয়ে উঠার পথে ছিলেন ভারতের ফর্মে থাকা এই ব্যাটার। ১৩তম ওভারে সাকিব এসে সূর্যকেই বোল্ড করেছেন।

ফেরার আগে অবশ্য ১৬ বলে ৪টি চারে ৩০ রানের কার্যকরী ইনিংস উপহার দিয়েছেন।

কোহলি-সূর্যকে আউট করার সুযোগ মিস

১১তম ওভারে মোস্তাফিজের বলে কোহলিকে রানআউটের সুযোগ মিস করেন সাকিব। পরের ওভারে আবার সাকিবের বলে সূর্যকুমার যাদবের কঠিন ক্যাচ ছাড়েন মোস্তাফিজও।

ফিফটি করা রাহুলকে ফেরালেন সাকিব

বাংলাদেশের বিপক্ষে শ্লথ শুরুর পর ভারতের ইনিংসে প্রাণ ফেরাতে থাকেন লোকেশ রাহুল। এই ম্যাচ দিয়ে ফর্মে ফেরার ইঙ্গিত দিয়ে ফিফটিও তুলে নিয়েছেন ঝড়ো ইনিংসে। কোহলিকে সঙ্গে নিয়ে ৬৭ রানের পার্টনারশিপে মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছিলেন। দশম ওভারে বিপজ্জনক রাহুলকেই তালুবন্দি করিয়েছেন সাকিব।

ফেরার আগে রাহুল ৩২ বলে ৫০ রান করেছেন। তার ইনিংসে ছিল ৩টি চার ও ৪টি ছয়।

পাওয়ার প্লেতে ভারত নিতে পারলো ৩৭ রান

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে ব্যাটিয়ে পাঠিয়ে পাওয়ার প্লেতে তাদের খুব বেশি রান নিতে দেয়নি বাংলাদেশ। ৬ ওভারে ১ উইকেটের বিনিময়ে ভারতীয় দল ৩৭ রান তুলতে পেরেছে।

ক্যাচ ছেড়ে সেই হাসানই ফেরালেন রোহিত শর্মাকে

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের টস জিতে বোলিং নেওয়ার সিদ্ধান্তটা যে সঠিক ছিল। সেটি শুরুতেই প্রমাণ করেছে বাংলাদেশ। ভারতের বিপক্ষে পেস আক্রমণ শাণিয়ে শুরুতেই তাদের চেপে ধরতে পেরেছে। চতুর্থ ওভারে হাসান মাহমুদের বলে ক্যাচ দিয়ে ফিরেছেন ওপেনার ও অধিনায়ক রোহিত শর্মা। ৪ ওভার শেষে ভারতের সংগ্রহ ১ উইকেটে ২২ রান।

শুরুতে তাসকিন আহমেদের গতিতে ধুঁকতে দেখা গেছে দুই ওপেনার লোকেশ রাহুল ও রোহিত শর্মাকে। ব্যাটে-বলে সংযোগ ঘটাতে পারছিলেন না। তৃতীয় ওভারে তাসকিনের বলে ক্যাচও তুলেছিলেন রোহিত। কিন্তু বাউন্ডারি লাইনে তার ক্যাচ ছেড়েছেন হাসান মাহমুদ। পরের অবশ্য বোলিংয়ে এসে সেই রোহিতকেই ইয়াসিরের ক্যাচ বানিয়েছেন। ফেরার আগে ভারতের অধিনায়ক ৮ বলে করেছেন মাত্র ২ রান!

টস জিতেছে বাংলাদেশ, একাদশে একটি পরিবর্তন

টি-টোয়েন্টি বিশ্বকাপের মহাগুরুত্বপূর্ণ ম্যাচে ভারতের বিপক্ষে টস জিতেছে বাংলাদেশ। ভারতকে ব্যাটিংয়ে পাঠানোর সিদ্ধান্ত নেন অধিনায়ক সাকিব আল হাসান।

বৃষ্টি শঙ্কা থাকলেও টসটা ঠিকমতোই হয়েছে। বাংলাদেশ উইনিং কম্বিনেশন ভেঙে একটি পরিবর্তন এনেছে। সৌম্য সরকার বাদ পড়েছেন। তার জায়গায় পেসার শরিফুল ইসলামকে নেওয়া হয়েছে। তার মানে দলে পেসার চারজন।

টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে শক্তিশালী ভারতকে হারাতেই হবে বাংলাদেশকে। অ্যাডিলেডে টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা না থাকলেও ওয়ানডে খেলার অভিজ্ঞতা আছে বাংলাদেশের। ২০১৫ সালে এই মাঠেই শ্বাসরুদ্ধকর এক ম্যাচে ইংল্যান্ডকে হারিয়েছিল মাশরাফি বিন মর্তুজার দল।

টুর্নামেন্টে বাংলাদেশ ও ভারত তিন ম্যাচ খেলে একটি করে ম্যাচ হেরেছে। পয়েন্ট সমান ৪ হলেও নেট রান রেটে এগিয়ে রয়েছে রোহিত শর্মার ভারত। সেমিফাইনালের পথে তাই দুই দলেরই জয়ের বিকল্প নেই।

বাংলাদেশ একাদশ: নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, সাকিব আল হাসান (অধিনায়ক), আফিফ হোসেন, ইয়াসির আলী, মোসাদ্দেক হোসেন, নুরুল হাসান, হাসান মাহমুদ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।

ভারত একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়া, দিনেশ কার্তিক, অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ সামি ও আরশদ্বীপ সিং।

Leave a Reply

Your email address will not be published.

ফিচার

স্কুলের মাঠ কেটে বিএনপি নেতার ইরি স্কীমের পাইপ

বাংলাদেশবার্তা ৩১ জানুয়ারি, ২০২৩ | ৩:২০ অপরাহ্ণ

সোনারগাঁয়ের বারদী ইউনিয়নের পাইক পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠ কেটে বিএনপি নেতার ইরি ধানের পানি নিষ্কাষনের জন্য স্কীমের পাইপ লাইন করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। এলাকাবাসী জানায়, উপজেলার বারদি ইউনিয়ন বিএনপির সাবেক সভাপতি ও ওই ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আলী আজগর […]

নামাজের সময়

    ঢাকা, বাংলাদেশ
    বুধবার, ১ ফেব্রুয়ারি, ২০২৩
    ১০ Rajab, ১৪৪৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৫:২২ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৬:৪০ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১২:১২ অপরাহ্ণ
    আছরবিকাল ৩:২১ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৫:৪৪ অপরাহ্ণ
    এশা রাত ৭:০২ অপরাহ্ণ

পুরনো সংখ্যা

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  




Free Shoutcast HostingRadio Stream Hosting

ফেসবুক

স্বাস্থ্য

নানা আয়োজনে নারায়ণগঞ্জ জেলায় বিশ্ব কুষ্ঠ দিবস পালিত

বাংলাদেশবার্তা ৩০ জানুয়ারি, ২০২৩ | ১:০১ অপরাহ্ণ

“এখনই কাজ শুর“ করি, কুষ্ঠ রোগ নির্মূল করি” এই প্রতিপাদ্যে নানা আয়োজনের মাধ্যমে নারায়ণগঞ্জ জেলায় বিশ্ব কুষ্ঠ দিবস ২০২৩ পালিত হয়েছে। রবিবার(২৯ জানুয়ারি) সকাল ১০ টায় নারায়ণগঞ্জ সিভিল সার্জন আয়োজনে ও দি লেপ্রসী মিশন ইন্টারন্যাশনালের সহযোগিতায় এ দিবসটি পালন করা […]

আবহাওয়া

আইনআদালত

নারায়ণগঞ্জ আইনজীবী সমতিরি নর্বিাচনে আওয়ামী লীগ প্যানলেরে জয়

বাংলাদেশবার্তা ৩১ জানুয়ারি, ২০২৩ | ৩:২১ অপরাহ্ণ

নারায়ণগঞ্জ আইনজীবী সমতিরি নর্বিাচনে ১৭টি পদে মধ্যে ১৬টি পদইে বপিুল ভোটরে ব্যবধানে বজিয়ী হয়ছেনে আওয়ামী লীগরে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরষিদ সর্মথতি এবং সম্মলিতি আইনজীবী সমন্বয় পরষিদরে র্প্রাথীরা।্ শুধুমাত্র একটি র্কাযকরী সদস্য পদে বএিনপরি জাতীয়তাবাদী আইনজীবী ফোরামরে সদস্য বজিয়ী হয়ছেনে। সোমবার […]

টাকার মান

মতামত

সোনার মানুষ লিয়াকত হোসেন খোকা

বাংলাদেশবার্তা ২৯ জানুয়ারি, ২০২৩ | ২:৪০ পূর্বাহ্ণ

লিয়াকত হোসেন খোকা। নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁও) আসনের একজন সংসদ সদস্য। তিনি দ্বিতীয় মেয়াদে জাতীয় পার্টির নির্বাচিত সংসদ সদস্য। তিনি জাতীয় পার্টির ঢাকা বিভাগের যুগ্ম মহাসচিবের দায়িত্ব পালন করছেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে অনুপ্রাণিত হয়ে ছাত্রলীগের প্রথম সদস্য হিসেবে […]

ইতিহাসঐতিহ্য

ঠাকুরগাঁওয়ের গণহত্যা

বাংলাদেশবার্তা ২৪ জানুয়ারি, ২০২৩ | ১১:০৪ পূর্বাহ্ণ

১৯৭১ সালের ২৫ মার্চ মধ্যরাতে নিরস্ত্র বাঙালির ওপর ‘অপারেশন সার্চলাইট’-এর নামে পাকিস্তানি সেনাবাহিনী হত্যাকাণ্ড চালায়। এটা বিশ্বের নজিরবিহীন হত্যাকাণ্ড। এখনো আন্তর্জাতিকভাবে বাংলাদেশের গণহত্যার স্বীকৃতি মেলেনি। বিশ্বের অন্যতম ভয়াবহ গণহত্যায় ৩০ লাখ মানুষ হত্যাকাণ্ডের শিকার হয়। পাকিস্তানের সেনাবাহিনী এবং তাদের দোসর […]