আজ: মঙ্গলবার | ১৩ এপ্রিল, ২০২১ | ৩০ চৈত্র, ১৪২৭ | ৩০ শাবান, ১৪৪২ | সকাল ৭:৪৩

সংবাদ দেখার জন্য ধন্যবাদ

Home » জাতীয় » মিতা হকের মৃত্যু শোকাহত রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী

২০২২ সালের মধ্যে টেস্ট খেলবেন টাইগ্রেসরা!

০৫ এপ্রিল, ২০২১ | ১১:৫১ পূর্বাহ্ণ | বাংলাদেশ বার্তা | 87 Views

২০০০ সালে টেস্ট স্ট্যাটাস পায় বাংলাদেশ পুরুষ ক্রিকেট দল । দুই দশক পর নারী ক্রিকেট দলও পেলো টেস্ট মর্যাদা। জাহানারা-সালমারা এখন সাদা পোশাকেও খেলতে পারবেন। এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাÑ আইসিসি। আর নারী ক্রিকেটের এই বড় অর্জনের দিনে বড় স্বপ্ন দেখালেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নারী ক্রিকেট বিভাগের প্রধান শফিউল আলম চৌধুরী নাদেল। ২০২২ সালের মধ্যে বাংলাদেশের মেয়েদের টেস্ট খেলানোর স্বপ্ন দেখছেন তিনি। বাংলাদেশের সঙ্গে টেস্ট মর্যাদা পেয়েছে জিম্বাবুয়ে ও আফগানিস্তান নারী দল। ২০০৭ সালে বাংলাদেশ নারী ক্রিকেট দলের যাত্রা শুরু হয়।
২০১১ সালে যুক্তরাষ্ট্রকে হারিয়ে পায় ওয়ানডে মর্যাদা। ২০১৮ সালে নারী এশিয়া কাপের শিরোপা জেতে বাংলাদেশ। সর্বোচ্চ পর্যায়ের ক্রিকেটে ১৩ বছরেরও বেশি সময় ধরে খেলা বাংলাদেশ এখনো নারী ওয়ানডে বিশ্বকাপে জায়গা করে নিতে পারেনি। তবে খেলেছে চারটি টি-টোয়েন্টি বিশ্বকাপ। গতকাল শফিউল আলম চৌধুরী নাদেল, ‘আমরা আশা করছি আগামী দেড় বছরের মধ্যে মেয়েদের টেস্ট খেলাবো। আইসিসিকে ধন্যবাদ আমাদের এই সুযোগ করে দেয়ার জন্য। আইসিসির এই স্বীকৃতির কারণে আমাদের সবার দায়িত্বও বেড়ে গেল।’ বাংলাদেশ নারী ওয়ানডে দলের অধিনায়ক অলরাউন্ডার রুমানা আহমেদ বলেন, ‘আলহামদুলিল্লাহ। নিঃসন্দেহে এটি আমাদের জন্য একটি বড় সংবাদ। টেস্ট স্ট্যাটাসের মাধ্যমে নারী ক্রিকেট দলের পূর্ণতা লাভ হয়েছে। সত্যি কথা বলতে, নিজেদের টেস্ট ক্রিকেটার হিসেবে ভাবতে অন্যরকম অনুভূতি কাজ করছে। আমরা এই টেস্ট স্ট্যাটাসের মাধ্যমে আমাদের ক্রিকেটকে আরো অনেক দূর এগিয়ে নিয়ে যেতে চাই।’
এক বার্তায় টি-টোয়েন্টি দলের অধিনায়ক অলরাউন্ডার সালমা খাতুন বলেন, ‘আলহামদুলিল্লাহ। টেস্ট ক্রিকেটের মর্যাদা পেয়ে আমরা খুবই আনন্দিত। আশা করি এটি মেয়েদের ক্রিকেটকে অনেক দূর এগিয়ে নিয়ে যাবে।’
সফরকারী দক্ষিণ আফ্রিকা নারী ইমার্জিং দলের বিপক্ষে বাংলাদেশ ইমার্জিং দলের নেতৃত্বে থাকা উইকেটরক্ষক-ব্যাটার নিগার সুলতানা জ্যোতি বলেন ‘আলহামদুলিল্লাহ। ক্রিকেটের ঐতিহ্যবাহী ফরম্যাট টেস্ট ক্রিকেটে অন্তর্ভূক্ত হতে পেরে অনেক গর্বিত ও আনন্দিত। অবশ্যই বাংলাদেশের নারী ক্রিকেট দলকে আরো উচ্চতায় নিয়ে যাবে।’ এত দিন টেস্ট খেলেছে ১০টি নারী দল। যেখানে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কার পাশাপাশি টেস্ট খেলেছে আইসিসির সহযোগী দেশ নেদারল্যান্ড এবং আয়ারল্যান্ড নারী দল।
নারী ক্রিকেটে সবচেয়ে বেশি (৯৫) টেস্ট খেলেছে ইংল্যান্ড। ৭৪ টেস্ট খেলে দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়া। এ ছাড়া নিউজিল্যান্ড (৪৫), ভারত (৩৬), দক্ষিণ আফ্রিকা (১২) এবং ওয়েস্ট ইন্ডিজ (১২) দশটির বেশি টেস্ট খেলেছে। পাকিস্তান ৩টি ও শ্রীলঙ্কা নারী ক্রিকেট দল মাত্র ১টি টেস্ট ম্যাচ খেলেছে।



Comment Heare

Leave a Reply

Top
%d bloggers like this: