আজ: বৃহস্পতিবার | ৫ আগস্ট, ২০২১ | ২১ শ্রাবণ, ১৪২৮ | ২৫ জিলহজ, ১৪৪২ | সকাল ৭:৫৫

সংবাদ দেখার জন্য ধন্যবাদ

Home » আন্তর্জাতিক » ওমান সাগরে ৪ জাহাজ ছিনতাই

৪ কারণে সহসাই পৃথিবী ছাড়ছে না করোনা

১১ জুলাই, ২০২১ | ১১:৪১ পূর্বাহ্ণ | বাংলাদেশ বার্তা | 38005 Views

মুখে মাস্ক, মনে আতঙ্ক-ভীতি নিয়ে স্বাভাবিক জীবনযাপন থেকে ছিটকে পড়েছে বিশ্বের মানুষ। একের পর এক করোনায় নতুন ভ্যারিয়েন্ট একেক বার্তা দিচ্ছে বিশ্বকে। ঠিক কবে নাগাদ মহামারি করোনা পৃথিবী ছাড়বে তা ঠাহর করে কিছুই বলা যাচ্ছে না। বরং বিশ্বজুড়ে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে।

করোনার এই পরিস্থিতি আরও দীর্ঘদিন থাকার বিষয়ে সতর্ক করে দিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখ্য বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন। পাশাপাশি এমনটি চারটি কারণ সামনে তুলে ধরলেন, যার জেরে করোনা ঠেকানো সম্ভব হচ্ছে না।

সম্প্রতি এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ডক্টর স্বামীনাথন জানান, প্রতি ছয়টি হু এলাকার পাঁচটিতেই করোনার সংক্রমণ বাড়ছেই।

আফ্রিকাতে গত দু সপ্তাহেই মৃত্যুহার ৩০ থেকে ৪০ শতাংশ হারে বেড়ে গিয়েছে। বিশ্বের করোনা পরিসংখ্যান তুলে ধরে স্বামীনাথন বলেন, ‘গত ২৪ ঘণ্টায় পাঁচ লক্ষের কাছাকাছি নতুন কেস সামনে এসেছে। মৃত্যু হয়েছে ৯ হাজার ৩০০ জনের কাছাকাছি। এটা কোনোমতেই অতিমারির প্রভাব কম হওয়া বোঝায় না।’

যেসব কারণে সংক্রমণ থামছে না করোনাভাইরাসের। চারটি কারণব্যাখ্যা স্বামীনাথন বলেছেন, ডেল্টা ভ্যারিয়েন্টের প্রভাব, সামাজিক মেলামেশা, লকডাউন বিধিতে রাশ এবং অন্যতম কারণ ধিরগতিতে টিকা দেয়া- এই চার কারণে করোনা কমছে না।

ডক্টর স্বামীনাথনের ব্যাখ্যা, ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত কোনো ব্যক্তি তার কাছাকাছি ব্যক্তিদের কমপক্ষে ৮ জনকে আক্রান্ত করতে সক্ষম। ভয়ঙ্কর ডেল্টা প্রজাতি সংক্রমণ বৃদ্ধির অন্যতম কারণ বলে মনে করছেন তিনি। এছাড়াও লকডাউন বিধিতে প্রশাসন রাশ টানায় অনেকেই ঘরের বাইরে বেরিয়ে পড়ছেন। যার ফলেও বাড়ছে সংক্রমণ।

বিশ্বের কিছু দেশ টিকা দেয়ার লক্ষ্যমাত্রা পূরণে সফল হয়েছে কিন্তু এখনও বহু দেশে অক্সিজেন ঘাটতি ও হাসপাতালে বেডের অভাবের মতো সমস্যা বিরাজ করছে বলে জানান স্বামীনাথন। মানুষের মধ্যে সচেতনতার অভাব থাকলে করোনা হয়ত কোনওদিনই যাবে না।



Comment Heare

Leave a Reply

Top
%d bloggers like this: