আজ: মঙ্গলবার | ১৮ জানুয়ারি, ২০২২ | ৪ মাঘ, ১৪২৮ | ১৪ জমাদিউস সানি, ১৪৪৩ | দুপুর ১:২৪

সংবাদ দেখার জন্য ধন্যবাদ

Home » নারায়ণগঞ্জ » না'গঞ্জ সদর » তৈমূর পেলেন হাতি, আইভী নৌকা

৬ টি ডাইং কারখানার বিদ্যুৎ-গ্যাস বিচ্ছিন্ন করেন পরিবেশ অধিদপ্তর

০৯ ডিসেম্বর, ২০২১ | ৭:৪০ অপরাহ্ণ | Mehedi Hasan | 1085 Views

আবাসিক এলাকায় ঝুঁকিপূর্ণ পরিবেশে ডাইং কারখানা পরিচালনার অভিযোগে অনুমোদনহীন ছয়টি অবৈধ প্রতিষ্ঠানের বিদ্যুৎ ও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করেছে পরিবেশ অধিদপ্তর।

বৃহস্পতিবার  সকাল দশটা থেকে দুপুর বারোটা পর্যন্ত নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লা থানার ইসদাইর এলাকায় ওই অভিযান পরিচালনা করা হয়। নেতৃত্ব দেন সংস্থাটির নির্বাহি ম্যাজিষ্ট্রেট মো আবু হাসান। অভিযানে আরো উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের জেলা উপ-পরিচালক আবদুল্লাহ আল মামুনসহ ডিপিডিসি ও তিতাসের স্থানীয় কর্মকর্তারা।

এসময় বিভিন্ন ফ্ল্যাট বাড়ির নীচে ঝুঁকিপূর্ণভাবে পরিচালিত মজুমদার ওয়াশিং, বি এল ওয়াশ, এ এফ লন্ড্রি, সোনালী ডাইং, লোকনাথ ডাইং এবং এন এ ডাইং এর বিদ্যুৎ ও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত।

নির্বাহি ম্যাজিষ্ট্রেট মো আবু হাসান জানান, প্রতিষ্ঠানগুলো পরিবেশ অধিদপ্তরের অনুমোদন না নিয়ে আবাসিক এলাকায় দীর্ঘদিন যাবত অবৈধবাবে পরিচালিত হচ্ছে। খোলামেলা পরিবেশে যত্রতত্র বিভিন্ন ধরণের বিষাক্ত কেমিক্যাল ও দাহ্য পদার্থ ব্যবহারসহ এখানে ব্যবহৃত বয়লারের কালো ধোঁয়ার পরিবেশ দূষণ করা হচ্ছে। এছাড়া কারখানাগুলোতে ইটিপি প্লান্টও ব্যবহার করা হচ্ছে না।

তিনি বলেন, পরিবেশ দূষণের পাশাপাশি নানা কারণে এলাকার বাসিন্দারা দূর্ঘটনার ঝুঁকিতে বসবাস করছেন। তাই উর্ধতন কতৃপক্ষের নির্দেশে সংযোগ বিচ্ছিন্ন অভিযান পরিচালিত হচ্ছে।

পরিবেশ অধিদপ্তরের জেলা উপ-পরিচালক আবদুল্লাহ আল মামুন জানান, নারায়ণগঞ্জের বিভিন্ন এলাকায় ছোট বড় শতাধিক ডাইং কারাখানা পরিচালিত হচ্ছে। ইতিমধ্যে পরিবেশ দূষণকারি ও অনুমোদনহীন কারখানাগুলোকে নিয়মের আওতায় আনতে লিখিত নোটিশ দেয়া হয়েছে। আর্থিক জরিমানাও করা হয়েছে। এরপরেও যারা মানছে না তাদের বিরুদ্ধে অভিযান পরিচালিত হচ্ছে। পর্যায়ক্রমে সকল অবৈধ কারখানার সংযোগ বিচ্ছিন্ন করা হবে বলেও জানান তিনি।



Comment Heare

Leave a Reply

Top
%d bloggers like this: